সম্পাদকীয় (কবিতা সংখ্যা)

সম্পাদকীয় (কবিতা সংখ্যা)

ভাগ
PaidVerts

শব্দ ও রঙের যুগলবন্দীর ভিন্ন মাত্রায় হাজির হইল ভিন্নচোখ আবার । এই সংখ্যাটি ভিন্নচোখের একযুগ পূর্তি সংখ্যা । মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বাংলাদেশের জীবিত কবি যাদের আছে নিজস্ব কন্ঠস্বর তাদের মধ্যে ৪০জন প্রথিতযশা ও সমসাময়িক কবির জীবনী, কবিতা ভাবনা ও একগুচ্ছ কবিতা নিয়ে পয়দা হইল ’ বাংলাদেশের কবিতা সংখ্যা’। এতে প্রতিটি কবির কবিতাজগৎ অনেকখানি পরিষ্কার হয়ে উঠবে এবং বাংলাদেশের কবিতার মোটামুটি একটা অবয়ব ধরা পড়বে। যুগলবন্দীতে আছেন অপ্রকাশিত চিত্রকর্ম নিয়ে দেশী-বিদেশী বরেণ্য ৪১জন চিত্রশিল্পী। অধিকাংশ কবিই তাদের স্বনির্বাচিত সেরা/পছন্দের কবিতাগুলো দিয়েছেন, অগ্রজদের কেউ কেউ সময় দিতে পারেন নাই, তাদের কবিতা সমগ্র থেকে কবিতা বেছে নেওয়া হয়েছে। অনেকে সময়ের অভাবে, আবার কেউ কেউ মনে করেন তাদের কবিতাই কবিতা ভাবনা, তারা কবিতা ভাবনা পাঠান নাই।

কবিদের ক্রমবিন্যাস করা হয়েছে বয়োজেষ্ঠ্যতার ভিত্তিতে, আচার্য মিলন সম্পাদিত ’অকালবোধন’ এর নতুন বিভাগ কবি বোধন ধারনাটা আত্মস্থ করেছে ভিন্নচোখ, এই সংখ্যায় ভিন্নচোখের বোধিত কবি জহির উদ্দীন বাবর। চিত্রশিল্পীদের ক্রম বিন্যাস বাংলা বর্ণমালার ক্রম অনুসারে করার চেষ্টা করা হয়েছে (কিছু ব্যতিক্রম ছাড়া) ।

একযুগের পথ চলায় ভিন্নচোখের টিম মেম্বারদের অনেককে হারিয়েছি, অনেকে সংযুক্ত হয়েছেন। সবার অবদান কৃতঞ্জতাসহ স্মরণ করতাছি । আমাদের সহযোদ্ধা সোনালী ’স্বপ্নের তরুণ’ ফটোগ্রাফার কাজী বিপ্লব সড়ক দুর্ঘটনায় আমাদের চিরবিদায় জানিয়েছে, তার বিদেহী আত্মার প্রতি সাল সালাম ।

ভিন্নচোখের প্রসবের ডাক্তার বর্ষার বাপি ভাই, পর্দার অন্তরালের সহযোগী শাফি সমুদ্র ও ঋষি এস্তেবান, নামলিপির জন্য শিল্পী মামুন হোসাইন, স্কেচের জন্য শিল্পী মশিউর রহমান অনির্বান, কবিদের সাথে যোগাযোগ এবং সার্বক্ষণিক পরামর্শের জন্য অগ্রজ কবি ভাস্কর চৌধুরী, সরদার ফারুক ও জুয়েল মাজহারসহ নামে বাদ পড়া অন্য যারা বিভিন্নভাবে ভিন্নচোখ প্রকাশে সহায়তা করছেন, সবাইকে ধন্যবাদ ও কৃতঞ্জতা । বিশেষ সহযোগীতার জন্য ক্যামেরার কবি নাসির আলী মামুন ভাইয়ের ’ফটোজিয়ামের ’ প্রতি অশেষ কৃতঞ্জতা ।

যে বিশাল আয়োজনের পরিকল্পনা নিয়ে এই সংকলনের যাত্রা শুরু নানা প্রতিকূলতা, নাগরিক কাকের চিৎকার ও যূথবদ্ধ আক্রমণ আর দেশের বিশেষ রাজনৈতিক পরিস্থিতির কারণে তার কতটা বাস্তবায়ন করা যাবে তা এখনই বলতে পারছি না, তবে ভিন্নচোখ টিম কতটা সফল হলে বা হবে তার বিচারের ভার পাঠক এবং শুভ্যানুধায়ীদের উপর । বার বার চিরুণী বুলানোর পরও যে সমস্ত ভুল-ত্রুটি রয়ে গেল তা আগামী সংস্করণে এবং অন লাইন সংস্করণে কাটিয়ে উঠার আশা রাখি।

এই সংখ্যার ইমাম সৈয়দ শামসুল হক থেকে শুরু করে বাংলাদেশের নবীন প্রজন্মের তরুণতর কবিদের সুনির্বাচিত কবিতায় উঠে এসেছে বাংলাদেশের কবিতার একটি বিশদ ও সমুজ্জ্বল রেখাচিত্র । তাই আমাদের সাংস্কৃতিক জাতিসত্ত্বার পরিচয় তুলে ধরতে এবং আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে এই সংকলনটি সংরক্ষণের প্রয়োজনীয় উদ্দ্যোগ নেয়া হবে ।

PaidVerts