সম্পাদকীয় (ভাষা সংখ্যা)

সম্পাদকীয় (ভাষা সংখ্যা)

ভাগ
PaidVerts

“ভিন্নচোখ” ভাষা সংখ্যার কাজ শুরু করেছিল ২০০৪ সালে। সেই বছর ব্রাত্য রাইসু এবং আনোয়ার হোসেনের দু’টি সাক্ষাৎকার গ্রহণ করা হয় ‘ভাষা সংখ্যা’র জন্য। কিন্তু ভিন্নচোখের প্রকাশনা ২০১২ইং পর্যন্ত বন্ধ থাকায় এতদিন উদ্যোগটি স্থগিত ছিল। এ বছর ‘বাংলাদেশের কবিতা সংখ্যা’ প্রকাশ করার পর আবার নতুন উদ্যোমে কাজ শুরু হয় ভাষা সংখ্যাটির জন্য। নতুন পরিকল্পনায় অনেক পালক যোগ হলেও সবটা শেষ পর্যন্ত বাস্তবায়ন করা সম্ভব হলো না। বিশেষত: উল্লেখ্য সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নুরের ‘ভাষাভিত্তিক জাতীর বিকাশ ও রাজনীতির ভাষা’ (রাষ্ট্রীয় ব্যস্ততায় প্রবন্ধটি লিখতে পারেন নাই, কিন্তু আন্তরিক ভালোবাসা ও প্রশংসায় আমাদের ঋণী করছেন), কণ্ঠশিল্পী মমতাজের সাক্ষাৎকার (একাধিকবার চেষ্টা করেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয় নাই), আলোকচিত্রের ভাষা নিয়ে নাসির আলী মামুন ভাইয়ের প্রবন্ধ (ব্যক্তিগত ব্যস্ততার কারণে বার বার চেষ্টা করেও প্রবন্ধটি শেষ করতে পারেন নাই, কিন্তু ‘ফটোজিয়াম’ থেকে ৪টি পেইন্টিংস ব্যবহারের অনুমতি দিয়ে আবারও ভিন্নচোখের প্রতি অব্যাহত ভালোবাসার পতাকা সমুন্নত রাখছেন, কৃতজ্ঞতা ও ভালোবাসা মামুন ভাইয়ের জন্য), চলচ্চিত্রের ভাষা নিয়ে মোস্তফা সরওয়ার ফারুকীর সাক্ষাৎকার (ব্যক্তিগত কারণ দর্শিয়ে প্রথমে রাজি হলেও পরে সাক্ষাৎকার দিতে অপারগতা প্রকাশ করেন), বাংলাদেশ ব্যাংকের গভর্ণর আতিয়ার রহমানের অর্থনীতির ভাষা নিয়ে আলোচনা (একাধিকবার চেষ্টা করেও তাঁর সাথে যোগাযোগ করা সম্ভব হয় নাই) এবং ভাষাতত্ত্ব নিয়ে অধ্যাপক আনিসুজ্জামানের প্রবন্ধটি (লেখা দেয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত অপারগতা প্রকাশ করেন) পাঠক মিস করবেন।
“টিম ভিন্নচোখ” ভাষা ও নদীর মতই সৃজনশীল এবং পরিবর্তনশীল। সাহিত্য-শিল্প-সংস্কৃতি এবং সমসাময়িক বিষয় জমির বুক চিঁড়ে প্রবাহমান আমাদের কাজের ধারা। ক্রমাগত অসত্য-অর্ধসত্য, স্খলিত, আত্মবিমুখ, হীন মুদ্রিত অক্ষর চর্চার অক্লান্ত সীমানায় বেড়া দিতে প্রয়োজন নিজস্ব দৃষ্টি ভঙ্গি নিয়ে স্রোতে মেশা শক্তি চিহ্নিত করে এক পরমকেন্দ্র শূন্যে বিকশিত করা (চৎধপঃরপরহম ঃড় নব ঃযব ঃৎঁঃয/এড়ফ রহ খধহমঁধমব)। সহজ পলিমাটির এই জনবলয়ের আত্মীয় আভাসিত খণ্ড চিন্তাকে আমরা যূথবদ্ধ করে সবল স্রোতস্বিনী করতে চাই। টিম মেম্বারদের অকৃত্রিম ভালোবাসা, বিশেষত: দাদা ভাস্কর চৌধুরী এবং মঈন চৌধুরী ভাইয়ের উপদেশ, পরামর্শ, সহযোগিতা, উৎসাহ ও ভালোবাসা ভিন্নচোখকে উজ্জ্বীবিত করেছে গর্ভকালিন সময়ে। প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হককে এই সংখ্যায় বটবৃক্ষের ছায়া হিসাবে পেয়ে ভিন্নচোখ আনন্দিত এবং গর্বিত। যার নিমিত্তে পয়দা হইলো ভিন্নচোখ, শুকরিয়া সেই পাঠক এবং শুভানুধ্যায়ীদেরও।
এ সংখ্যায় যারা বিজ্ঞাপন দিয়ে সহযোগীতা করছেন তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা। পাঠক ও শুভানুধ্যায়ীদের অব্যাহত সহযোগীতা এবং ভালোবাসায় ভিন্নচোখ নিয়মিত প্রকাশিত হবে এই প্রত্যয় ও প্রতিশ্র“তি রইলো টিম ভিন্নচোখের পক্ষ থেকে। ইতিমধ্যে প্রকাশনায়ও যাত্রা শুরু করেছে ভিন্নচোখ। একাধিক পাণ্ডুলিপি নিয়ে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। আশা রাখি আগামী বইমেলায় এ প্রয়াস আলোর মুখ দেখবে।
বার বার চিরুনী বুলানোর পরও যে সমস্ত ভুল-ত্র“টি রয়ে গেল তার জন্য আন্তরিক ক্ষমাপ্রার্থী এবং অনলাইন সংস্করণে ভুলগুলি কাটিয়ে উঠার আশা রাখি। পরিশেষে সবাইকে ইংরেজি নববর্ষের আগাম শুভেচ্ছা।

PaidVerts